এই ছবিটা একজন মায়ের এবং তার সন্তানের যার বয়স মাত্র ২ সপ্তাহ,বাচ্চাটির জন্ম প্রক্রিয়া হলো সি সেকশন, অর্থাৎ সিজার

Womens নারী রহ্স্যময় জগৎ
Imran Khan || 12 July, 2019 ! 12: 42 pm

এই ছবিটা একজন মায়ের এবং তার সন্তানের যার বয়স মাত্র ২ সপ্তাহ,বাচ্চাটির জন্ম প্রক্রিয়া হলো সি সেকশন, অর্থাৎ সিজার।
হা, এই অবস্থাই হয় একজন নারী মা হয়ে যাওয়ার পর৷ ফাটা চামড়া, ঝুলে যাওয়া পেট,বেঢপ শরীর,আর নরমাল ডেলিভারী হলে আছে vaginal bleeding, vagina থেকে গন্ধ, vagina বড় ও ঢিলা হয়ে ঝুলে পড়া! প্রায় ৬ মাস একটা মা ঠিকমত খেতে পারে না, ঠিকমত গোসল করতে পারে না, চোখে ঘুম থাকে না। সাথে আছে হরমোনাল লেভেলের উঠানামা,মুড সুইং, ডিপ্রেশন৷ কখনো দেখা যায় বুকের দুধ ঝরে পরে যায়,কখনো বুকের দুধ থাকেই না। আর থাকে কত রকমের শারীরিক সমস্যা !
পুরুষদের কথা বাদ ই দেই, আমরা কয়টা নারীরাই একজন মা হওয়া নারীকে জিজ্ঞাস করি তুমি কেমন আছ? জিজ্ঞাস কি করি তুমি কি খাবে? শুধু বাচ্চার খোজ খবর ই নেই৷ শুধু বাচ্চার জন্যই গিফট কিনি। একটা শিশু জন্মানোর পর শুধু বাচ্চাকে নিয়েই ব্যস্ত থাকি, মাকে জিজ্ঞাস করি না কিছুই।
স্বামীর ভুমিকা মারাত্মক জরুরী। কয়েটা স্বামী স্ত্রী এর খোজ রাখে? তার দেখা শুনা করে? স্বামীরা যদি একটু খানি স্ত্রীদের প্রতি যত্নশীল হয়, তাহলে মায়েদের জন্য সবকিছু অনেক সহজ হয়ে যায়৷
এবার যাক কার কি করার কথা ছিল সেই দোষারোপ থাকুক।
ভাবি তো ঠিক নিজের কি করা দরকার?
মা হয়ে যাওয়ার পর শারীরিক ধকল শেষে মানসিক ভাবে নিজেকে আবার আগের অবস্থানে নিয়ে আসার কাজ টা নিজেকেই করতে হবে। নিজেকে ভালবাসতে হবে সবার আগে। আপনি মা হয়েছেন, আপনি কোন পাপ করেন নি। আপনি পৃথিবীতে একজন জীবন কে নিয়ে এসেছেন। তার মানে এই নয় আপনার জীবন শেষ হয়ে গেছে। নিজেকে যদি নিজেই গুছিয়ে নিতে না পারেন তাহলে কেউ কিছু করতে পারবে না। একটু সময় পেলেই সাজুন। আয়নার দিকে নিজেকে মেলে ধরেন। পছন্দের কাজ টা করেন। পছন্দের খাবার টা খান৷ হা, এটা ঠিক, অনেকের আর্থিক অবস্থা থাকে না নিজের শখ আর শৌখিনতাকে পাত্তা দেয়ার। বাট, নিজের শরীরের যত্ন তো করতেই পারেন! নেট থেকে দেখে নিজের জন্য ব্যয়াম করুন, আধা ঘন্টা এক ঘন্টা হাটুন, ডায়েট মেইন্টেন করুন, মাথায় মেহেদী মেথী এগুলা লাগান, মুখে বেসন লাগান, যাই কিছু হউক একটা কিছু করুন, তবুও নিজেকে ভালবাসুন। এক ঘনটা সময় তো সিরিয়াল দেখতেই চলে যায়! কেউ যদি চান, আবার পড়াশুনাও শুরু করতে পারেন, টুকটাক হাতের সেলাই কাজ জানা থাকলে সেটা ও করতে পারেন। রান্নাও করতে পারেন, বই পড়তে পারেন, কিংবা ধর্ম সম্পর্কে জানতে পারেন।
যাই হউক, মোট কথা হলো, পুরুষ রা আমাদের পাত্তা দিক আর না দিক, নিজেরাই ভাল থাকতে হবে৷ নেপোলিয়ন বলেছিল ” give me a good mother, i will give you a good nation” মানে আপনি ভাল হলে সারা জাতি ভাল হবে। যদি নিজেরি ভংগুর দশা থাকে তাহলে কখনো ছেলেমেয়ে মানুষ হবে না।
নারীদের আছে আশ্চর্য এক ক্ষমতা, তাদেরকে যে পাত্রেই রাখা হউক না কেন, তারা সেখান থেকে টিকে থাকার ক্ষমতা রাখে। কোন যুদ্ধে কিংবা প্রাকৃতিক বিপর্যয়ের সময় কেন নারী ও শিশুদের সুরক্ষিত রাখার চিন্তা করা হয় জানেন? তারা দুর্বল এই কারনে না, তারা টিকে থাকার ক্ষমতা রাখে এই কারনে, একটা জাতির সকল পুরুষ শেষ হয়ে গেলেও নারী আবার সভ্যতাকে তুলে ধরার ক্ষমতা রাখে।
তাই নিজেকে ভাল রাখতে হবে। নিজেকে ভাল রাখতে হবে৷
stay beautiful, be beautiful…. 😍

#Collected

Please follow and like us:

Post Reads: 66 Views