এভাবে কয়জন স্বামী চিন্তা করে??

Womens নারী মেয়ে বনাম ছেলে রহ্স্যময় জগৎ
Imran Khan || 06 August, 2019 ! 7: 55 pm
  1. #এভাবে কয়জন স্বামী চিন্তা করে??
    ~~~~~~~~~~~~~~~~~~~~

স্টিভ নেল্মস এবং তার স্ত্রী গ্লোরি একসাথে আছেন তিন বছর হলো। তাদের সন্তান এসরা জন্ম নেয়ার পর এই দম্পতি সিদ্ধান্ত নিলো গ্লোরি তার চাকরি ছেড়ে পুরোসময়টা বাচ্চার যত্নে কাজে লাগাবে।

সাম্প্রতিক সময়ে স্টিভ একটা ব্লগ লেখেন যা ইন্টারনেটে ব্যাপক ভাইরাল হয়। কেন তা আপনি নিজেই বুঝতে পারবেন এবং এটা আপনাকে ভাবিয়ে তুলবে!

‘কিছুদিন ধরে একটা চিন্তা আমার মাথায় ঘুরপাক খাচ্ছে। আমার মনে হচ্ছে ‘বাড়িতে থাকা একজন মা’ হিসেবে স্ত্রীর খরচ বহন করা আমার পক্ষে সম্ভব না!’, স্টিভ ঘোষণা করেন।

‘আমার স্ত্রী বাড়িতেই অবস্থান করে এবং প্রতিটা দিন আমাদের বাচ্চার দেখাশোনা করে। সে তার ডায়পার বদলে দেয়, তাকে খাইয়ে দেয়, তাকে ঘুম পাড়ায়, তার মন খারাপ হলে তাকে আনন্দ দেয়, তার সাথে খেলে, এটা তার কাজের সামান্য একটা বিবরণ!’

‘সন্তান লালন-পালন এবং বাবা মায়ের ভালবাসা এই বিষয়গুলো অবশ্যই প্রাকৃতিক। তবে এই করে ফেলা কাজগুলোকেও অর্থমূল্যে পরিমাপ করা সম্ভব।’

স্টিভেন হিসেব করে দেখান তার স্ত্রীর একবছরের কাজের বাজারমূল্যঃ
১। সার্বক্ষনিক আয়ার ১ বছরের বেতন ৩৬,৬৬০ ডলার! (প্রতিদিন ৭০৫ ডলার)
২। বাড়ি পরিষ্কার করার বাৎসরিক খরচ ৫,২০০ ডলার!
৩। ব্যক্তিগত কেনাকাটা করে দেয়া মানুষের বেতন ১ বছরে ১৩, ৫২০ ডলার!
৪। একজন রাধুনি ১ বছরে নেন ১২, ৪৮০ ডলার!
৫। একজন হিসাবরক্ষক যে কিনা আপনার পারিবারিক খরচের হিসেব রাখবে তার ১ বছরের বেতন ৩,৯০০ ডলার!
৬। কাপড় ধোয়ার জন্য আপনার ১ বছরের খরচ ১৩০০ ডলার!
৭। প্রফেশনাল ইন্টারেকশন্স (বিজনেস ডিনার) সাথে ব্যক্তিগত সহকারীর কাজ বাবদ ১ বছরের খরচ ৯০০ ডলার!

‘সব মিলিয়ে এক বছরের বেতন দাঁড়ায় ৭৩,৯৬০ ডলার! একেকটা কাজের সর্বনিম্ন বেতন হিসেব করে যে টাকা আসে তাও আমি আমার স্ত্রীর বেতন দেয়ার সামর্থ রাখি না!এবং মনে রাখতে হবে, এই কাজে আপনি অসুস্থতার ছুটি পাবেন না, অবসর বলতে কিছুই নেই। বছরে ৭০ হাজার ডলার কামানো কারো এমন সব কাজ করা লাগে কিনা জানা নেই!
সত্য কথা বলতে সে নিজের জন্য কিছু কেনার কারণে যদি কখনও তার মাঝে অপরাধবোধ জাগাই সেটার জন্য আমি লজ্জিত। আমারে আয়ে তার অংশীদারিত্ব নেই মনে করে সে যদি কষ্ট পায় তার জন্যেও আমি লজ্জিত!
সে আমাকে ভালবাসে, আমার সন্তানকে ভালবাসে, এবং আমার পরিবারকে ভালবাসে তাই সে এই কাজের কোনটাই টাকা কিংবা সম্মান পাওয়ার জন্যে করছে না! কিন্তু এটা আসলেই দুঃখজনক যে বাড়িতে থেকে মায়ের দায়িত্ব পালন করা যে কারো বেতন আমার নিজের বেতনের দ্বিগুণ!

তাই আমার স্ত্রীর কাজের প্রতি সম্মান প্রদর্শন করে আমি বলতে বাধ্য হচ্ছি ‘তোমাকে রাখা আমার ক্ষমতার বাইরে!’

বিঃদ্রঃ নিউজপোর্টাল থেকে নেওয়া।

Post Reads: 348 Views