কেন ওয়েবডিজাইন? Why web design?

টেক নিউজ
Imran Khan || 22 August, 2019 ! 9: 47 pm

বর্তমান বিশ্বে প্রত্যেক কোম্পানির জন্য একটা ওয়েবসাইট থাকা অপরিহার্য যদি তারা তাদের কোম্পানিকে সবার নাগালের মধ্যে আনতে চায়। হাই কোয়ালিটির একটি ওয়েবসাইট এর অধিক চাহিদার জন্য ওয়েবডিজাইন ক্ষেত্রেও এর অনেক বেশি প্রভাব পরছে। আপনি যদি ওয়েবডিজাইন ক্ষেত্রে কাজ করার কথা ভাবছেন তাহলে আপনি সঠিক ভাবনাটাই ভাবছেন।
চলুন তাহলে দেখা নেয়া যাক কেন ওয়েবডিজাইন শিখবেন তার কিছু্ কারন।
১। স্বাধীনতাঃ
আপনি যখন কোন কোম্পানির জন্য ওয়েবডিজাইনার হিসেবে কাজ করবেন তখন আপনি অনেক সুযোগ সুবিধা পাবেন কিন্তু আপনি যদি নিজে একা কাজ করতে চান তাহলে আপনি তা করার অফুরন্ত সুযোগ পাবেন। যেমন, আপনি চাইলে একজন ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে পারবেন অথবা নিজে একটি ওয়েবডিজাইন ফার্ম চালু করতে পারেন যেখানে আপনি আপনার ক্লাইন্ট এর কাজ করতে পারেন, আপনার মত করে টাইম ঠিক করে নিতে পারবেন, আপানর মত করে আপনার বিজনেস সাজাতে পারবেন। এভাবে আপনি নিজেই সফলতার শীর্ষে পৌছাতে পারেন।
২। আপনি একটা কোম্পানির সফলতার পিছনে অনেক বড় ভূমিকা রাখতে পারেন:
একজন ওয়েবডিজাইনার হওয়ার বড় দিক হচ্ছে আপনি আপনার কোম্পানির সফলতার পিছনে আপনার অবদান থাকবে বেশি। বর্তমানে একটা কোম্পানির পরিচয় বহন করে তার ওয়েবসাইট এর ডিজাইন এর ওপর। ওয়েবসাইট এর সুন্দর ডিজাইন আপনার ভোক্তাদের আকৃষ্ট করবে। এতে আপনার প্রতিযোগীদের থেকে অনেক বেশি এগিয়ে থাকবে আপনার কোম্পানি।
৩। সৃজনশীলতাঃ
একজন ওয়েবডিজাইনার হিসেবে আপনি আপনার সৃজনশীলতা পুরপুরি ভাবে তুলে ধরতে পারবেন। আপনার এই সৃজনশীলতাই আপনাকে অনেক দূর নিয়ে যাবে।
৪। চাকরি নিশ্চয়তাঃ
The Bureau of Labor Statistics এর হিসেব মতে ২০২৪ সাল এর মধ্যে ওয়েবডিজাইন ক্ষেত্র ২৭% পর্যন্ত বৃদ্ধি পাবে। মোবাইল রেস্পন্সিভ ওয়েবসাইট এর চাহিদা বৃদ্ধির সাথে সাথে ওয়েবডিজাইন খেত্রের পরিমান বারতেই থাকবে। তাই একাধিক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ পারদর্শী একজন ওয়েব ডিজাইনার এর জন্য চাকরির নিশ্চয়তা ১০০%।
৫। যে কোন জায়গায় কাজ করার সুবিধাঃ
ওয়েবডিজাইন ক্ষেত্র আপনাকে সারা বিশ্বে কাজ করার সুযোগ তৈরি করে দিবে। যেহেতু সম্পূর্ণ কাজ টা কম্পিউটার এ করতে হয় তাই যদি আপনার ইন্টারনেট কানেকশন থাকে আপনি যে কোন জায়গা থেকে কাজ করতে পারবেন। তার মানে হলো আপনি বাসায় বসেও কাজ করতে পারবেন যদি আপনার বস আপনাকে অনুমতি দেন। আর যদি ফ্রিলান্সিং করেন তাহলে সম্পূর্ণ কাজ টাই ঘরে বসে করতে পারবেন।
৬। একাধিক প্রতিষ্ঠানের সাথে কাজ করার সুযোগঃ
আপনি যদি কোন সংস্থার সাথে কাজ করার পাশাপাশি ফ্রিলান্সিং করেন তাহলে আপনি বিভিন্ন কোম্পানির বিভিন্ন ক্লাইন্টদের সাথে কাজ করার সুযোগ পাবেন। এতে আপনার পোর্টফলিও ভারি হবে এবং আপানের কাজে এক ঘেয়েমি আসবে না।
৭। একটি সুন্দর জীবন যাপন এর নিশ্চয়তাঃ
একজন ওয়েবডিজাইনার হিসেবে আপনি একটি সুন্দর জীবন যাপন করতে পারেন। Salary.com এর হিসেব অনুযায়ী ফেব্রুয়ারি ২০১৭ তে গড় হিসেবে আপনি আপনার বেতন সর্বনিম্ন $61,738 থেকে সর্বচ্চো $82,468 পর্যন্ত পেতে পারেন। তার মানে একজন ওয়েবডিজাইনার এর গড় বেতন হচ্ছে $72,140।
আপনি যদি মনে করেন একজন ওয়েবডিজাইনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবেন তাহলে প্রথমেই কোন স্বনামধন্য প্রতিষ্ঠান অথবা কোন দক্ষ মেন্টর এর সাহায্য নিয়ে শেখা শুরু করে দিন। যত তারাতারি আপনি দক্ষতা অর্জন করতে পারবেন তত তারাতারি আপনি আপনাকে সফল ওয়েবডিজাইনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন।

Sohag Hasan

Post Reads: 137 Views