নারিকেল দিয়ে মজার হালুয়া

রান্না ঘর
Imran Khan || 10 February, 2019 ! 9: 47 pm

নারিকেল দিয়ে মজার হালুয়া
হালুয়া কার না পছন্দ, নাম শুনলেই যেন জিভে জল চলে আসে। নানা রকম উৎসব পার্বনের আয়োজনে হালুয়া যেন চাই । আজ আপনাদের দেখাবো কিভাবে নারিকেল ও গাজর দিয়ে তৈরি করবেন হালুয়া।

উপকরণ – নারকেল কোরানো- ১ কাপ, গাজর- ১ কেজি, দুধ- ২ কাপ, চিনি- ১ কাপ, এলাচ গুঁড়া- ১/৪ চা চামচ, কাজু ও পেস্তা বাদাম কুঁচি- ১ কাপ, ঘি- ৪ টেবিল চামচ, মাওয়া/খয়া- ১/২ কাপ

প্রনালী – প্রথমেই গাজর ছিলে ভেজিটেবল গ্রেটার দিয়ে সব গাজর একদম মিহি কুঁচি করে নিন। ভেজিটেবল গ্রেটার না থাকলে পেঁয়াজ গ্রেট করার টুল দিয়েও করে নিতে পারেন। এবার চুলোয় একটি বড় প্যান বসিয়ে তাতে দুধ দিয়ে দিন। দুধের মধ্যে এবার গাজর আর নারকেল দিয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন ও দুধ বলক উঠা পর্যন্ত অপেক্ষা করুন।

দুধ বলক উঠার পর একটি ঢাকনা দিয়ে ধেকে রেখে দিন ২০ মিনিটের জন্য। চুলার আঁচ মিডিয়াম রাখুন। এ সময়ের মধ্যে গাজর সেদ্ধ হয়ে যাবে। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দিতে হবে। ২০ মিনিট পর ঢাকনা তুলে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নিন জাতে সব দুধ টেনে যায়। এরপর চিনি দিয়ে দিন। চিনি গলার পর তা থেকেও পানি বের হবে, নেড়েচেড়ে আবার পানি শুকিয়ে নিন। হালুয়া রান্নার একটাই মূলত কাজ, যা হল অনবরত নাড়তে থাকা।

এখন এতে ঘি দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়াম হাই হিট-এ রেখে ঘিয়ের মধ্যে হালুয়াটা ভালমতো মিশিয়ে নিন। এরপর দিয়ে দিন মাওয়া/খয়া। এলাচ গুঁড়ো দিন। সব একসাথে কিছুক্ষণ নেড়ে ভালমতো মিশে গেলে পর বাদাম দিয়ে দিন। আপনারা চাইলে কিসমিসও দিতে পারেন। সব ভালমতো নেড়েচেড়ে দিন। এবার হয়ে গেল মজাদার গাজর ও নারকেলের হালুয়া।

Please follow and like us:

Post Reads: 214 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − eight =