প্রকাশিত হল বিজ্ঞানভিত্তিক বই “ইমুর মামা”

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা
Imran Khan || 13 February, 2020 ! 1: 33 pm

আমাদের বিশ্ববিদ্যালয়ের (ইউ আইটি এস) সিএসই বিভাগের বিভাগীয় প্রধান জনাব আল ইমতিয়াজ স্যারের রচিত প্রথম বিজ্ঞানভিত্তিক কল্পকাহিনী নির্ভর বই “ইমুর মামা” প্রকাশিত হল অমর একুশে গ্রন্থ মেলা-২০২০ এ। পাওয়া যাচ্ছে কলম প্রকাশনীর ৫৫২ নাম্বার স্টলে।

আমাদের বর্তমান যান্ত্রিক জীবন ব্যবস্থায় যেসব বিনোদন মাধ্যম আছে তার সবই একঘেয়ে, হাস্যরসাত্মক এবং যা আমাদের জীবনমান উন্নয়ন কিংবা সমাজ ব্যবস্থার পরিবর্তনে ভূমিকা রাখছে না। এই প্রতিযোগিতামূলক সমাজে পাঠ্য বইয়ের বাইরে অন্য কোন বইয়ের দিকে দৃষ্টি দেওয়ার সাহস আমাদের কারো নেই। আর বই হল একমাত্র মাধ্যম যা আমাদের কল্পনা জগতকে শক্তিশালী করে, নতুন করে ভাবতে শিখায়। চলচ্চিত্রের মত এখন বইয়ের পাতায় বাণিজ্যিকীকরণের প্রভাব লক্ষণীয়। গল্পে গল্পে শিখা অথবা পাঠ্য বইয়ের সহায়ক বইয়ের প্রভাব এবং অভাবই “ইমুর মামা” আবির্ভাবের অন্যতম কারণ। কয়েক যুগ পর কেমন বাংলাদেশ দেখতে চাই, আমাদের কি কি সমস্যা এবং তার সমাধানের উপায় কি তা নিয়েই আমাদের এই বিজ্ঞানভিত্তিক কল্পকাহিনী। এখানে প্রায় ৫০টির মত নতুন প্রযুক্তির কথা বলা হয়েছে যার প্রায় সবই বাস্তবায়ন যোগ্য। এই প্রযুক্তিগুলো নিয়ে কেউ উৎসাহী হলে আমরা এক সাথে কাজ করতে পারি।

এই বইয়ের প্রতিটি গল্প যেকোনো বয়সের বা বিভাগের শিক্ষার্থীদের জীবনের সাথে মিশে যাবে। তারা খুঁজে পাবে জানা অজানা বিভিন্ন প্রশ্নের উত্তর। তারা আরও শিখতে পারবে কিভাবে আমাদের চারপাশের ঘটনা থেকে শিখতে হয়। খুঁজে বের করবে মনের মাঝে উঁকি দেয়া নানা প্রশ্নের সাথে বিজ্ঞানের সম্পর্ক। ইমুর মামার অন্যতম উদ্দেশ্য হল সহজভাবে কম্পিউটারের নানা খুঁটিনাটি বিষয় এবং তার সাথে কম্পিউটার প্রোগ্রামিং নিয়ে আমাদেরকে ধারনা দেয়। একই সাথে নানা সমস্যা সমাধানের মধ্য দিয়ে এগিয়ে গেছে আমাদের ইমুর মামা।
—————
#ইমুর_মামা
#কলম_প্রকাশনী
#বই_মেলা_২০২০
Collected

Comments

Post Reads: 174 Views