Rimjhim Rashid

ইউআইটিস এর শিক্ষার্থী তৈরী করলেন ডিজিটাল শিক্ষার অ্যাপ “Bornokhela” রুবাইয়া রওশন রিমঝিম

শিক্ষা সাফল্যের গল্প
Imran Khan || 17 May, 2018 ! 10: 10 am

রুবাইয়া রওশন রিমঝিম নামটার সাথে কেন যেন আমি  খুব মিল পাই  বেগম রোকেয়ার । বেগম রোকেয়া যদি হয় উনিবিংশ সতাব্দীর নারী শিক্ষার অগ্রদূত , তাহলে বলতে হবে রুবাইয়া রওশন রিমঝিম এ যুগের ডিজিটাল শিক্ষার একজন মেয়ে কর্ণধর । এ যুগের শত বাধার মধ্যেও যে নাকি নতুন প্রযুক্তি অগমেন্ট রিয়েলিটি নিয়ে কাজ করে ,বর্তমান সরকারের  ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের অঙ্গিকারকে সফল করতে   নতুন দিগন্ত ডিজিটাল শিক্ষার পথে এক দাপ এগিয়ে নিয়ে যাচ্ছে বাংলাদেশের শিক্ষাকে ।

ইউআইটিস ( University of Information Technology & Sciences ) থেকে বি,এস,সি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ অনার্স  শেষ করেছে আমাদের নতুন যুগের  রোকেয়া । ভার্সিটিতে পড়া অবস্থায় বিভিন্না প্রোগ্রামিং প্রতিযোগীতা অংশ গ্রহন করে সাফল্যের সাক্ষর রেখেছে , সেই সাথে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রামে নিজের বহুমুখী প্রতিভার সাক্ষর রেখেছে । তার উল্লেখযোগ্য কিছু সাফল্য আমরা  উল্লেখ করছি ,

পেয়েছেন বাংলাদেশ সরকারের  a2i  প্রজেক্ট। যার নাম অগমেন্টেড রিয়ালিটি’| এটি একটি অ্যাপ | অ্যাপটির সাহায্যে প্রাক-প্রাথমিক বইয়ের বর্ণগুলো স্পর্শ করলেই উচ্চারণসহ বর্ণটির ত্রিমাত্রিক ছবি দেখা যাবে। অগমেন্টেড রিয়ালিটি  নামের অ্যাপটি গুগল প্লেস্টোরে ‘Bornokhela’ নামে পাওয়া যাচ্ছে। আপনারা চাইলে এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন ডাউনলোড করতে লিংকে  Link ক্লিক করুন ।

গত ১৭ ফেব্রুয়ারি, ২০১৮ বইমেলায় বাংলা একাডেমির মূল মঞ্চে শিক্ষার্থীদের জন্য বাংলায় ‘অগমেন্টেড রিয়ালিটি’ভিত্তিক অ্যাপ উন্মুক্ত করেছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রগ্রাম। শিক্ষার্থীদের সৃজনশীলতা, মেধা বিকাশ ও সুস্থ বিনোদনের জন্য তৈরি প্রযুক্তিনির্ভর শিক্ষা সহায়ক প্রকল্পগুলো এটুআই প্রগ্রামের ইনোভেশন ফান্ডের সহায়তায় বিভিন্ন প্রতিষ্ঠান তৈরি করেছে।

রুবাইয়া রওশন রিমঝিন

সেই ধারাবাহিকতায় গত ১৩ মে ATN NEWS YoungNite অনুষ্ঠানে তিনি যোগ দেন |সেই অনুষ্ঠানে তিনি এই শিক্ষা বিষয়ক apps টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং ক্লিয়ার করেন যে কিভাবে এই অ্যাপসটি  প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে সর্বোচ্চ শিক্ষা পর্যন্ত তিনি এটি কাজে লাগাবেন। নিচে এটিএন নিউজ ইয়ং-নাইট অনুষ্ঠানটির ভিডিও শেয়ার করা হলো।

 বর্তমান তিনি এই বিষয়টি নিয়ে বিশদভাবে গবেষণা করছেন। এছাড়াও তিনি আরো অন্যান্য প্রজেক্টভিত্তিক কাজ শুরু করে দিয়েছেন।
আগামী দিনগুলো তার শুভ হোক, real-worlds এর পক্ষ থেকে জানাই তাঁকে অকৃত্রিম শুভেচ্ছা।
Please follow and like us:

Post Reads: 2931 Views