গল্প: আমার মা..

ভালবাসার গল্প
Jahanara Khatun || 08 May, 2018 ! 10: 25 pm

আমার মা কুষ্টিয়ার মেয়ে। খুবই মেধাবী, বুদ্ধিমতী আর গুণী ছিলেন। যে কোন কাজ একবার দেখলেই পারতেন। শান্ত, ভদ্র । শুদ্ধ ভাষায় মিষ্টি করে কথা বলতেন। সব সময় সবাই কে বিভিন্ন ভাবে সহযোগিতা করতেন। লেখাপড়া বুঝিয়ে দিতেন । জামা-কাপড় বানিয়ে দিতেন। সুখ দুখের খবর নিতেন।
মা শিশুদের অনেক ভালো বাসতেন। বিয়ের পর ৫ বছর সন্তান না হওয়ায় পাগল হয়ে গিয়েছিলেন। একটি সন্তানের জন্য – নামাজ পরেছেন, রোজা রেখেছেন, কুর’আন তেলয়াত করতেন। প্রতিদিন মা এর চোখের জলে কুর’আন ভিজে যেতো ।
আমার জন্মের পর আমার বাবা সন্তানের প্রতি মমতা বুঝতে পারেন। দশ বছর পর আমার মায়ের সহযোগিতায় দাদীর সাথে বাবার যোগাযোগ হয়।
আমি সাত মাস পাচ দিনে জন্ম নেই। আমার চোখ ফুটে নি। মা আমায় তুলা দিয়ে পেচিয়ে বুকে জড়িয়ে রাখতেন। অনেক কষ্ট করে আমায় লালন পালন করেছেন ।
মা বড় ভাল বাসতেন আমায় । আমাকে নিয়ে মায়ের স্বপ্নের অন্ত ছিলনা। আমি ছিলাম মায়ের পৃথিবী । আমি আজ বেঁচে আছি মায়ের জন্য। সেই মাকে আমি দুই বছর বয়সে আমার ছোট ভাই টা হওয়ার সময় হারাই। মায়ের আদর, যত্ন, ভালো বাসা আমার কপালে বেশিদিন সয় নি।
মা মারা যাবার চল্লিশ দিন ও পার হতে পারল না। বাবা আবার বিয়ে করলেন। নতুন মা কে নিয়ে আনন্দে মেতে থাকতেন । আর আমরা সৎ মায়ের অবহেলা, অযত্ন, অত্যাচারে বড় হতে লাগলাম।
মা আমি জানি এই দুনিয়ায় তোমার অনেক কিছু পাওনা ছিল। তুমি কিছু পাও নি।
যখন তোমাকে মনে পড়ত মা, আকাশের তারার মাঝে খুজে বেড়াতাম। আকাশে তাকিয়ে সুখ দুখ এর কথা বলতাম । ভাবতাম আকাশে তুমি সব দেখছো। মা হারা সন্তানের কষ্ট, যার নাই সেই বুঝে। মায়ের অভাব মনের ভিতরে কি যে এক শুন্যতা – – হা হা কার, বুকের মাঝে কষ্টের পাহাড় তৈরি করে তা বুঝানও যায় না, যাবে না কোন দিন। সেই কষ্ট আমি জানি মা।
মা, মাগো, তুমি আমার অনুপ্রেরণা। আমি তোমার প্রতিটা পদক্ষেপ অনুভব করার চেষ্টা করি। আমার জীবনে চলার পথের মুল মন্ত্র হিসাবে তোমার আদর্শ, স্নেহ-মমতা , ভালো বাসা কে ধারন করার চেষ্টা করি।
তোমার দোয়ায় আমি তোমার স্বপ্ন পূরণ করতে পেরেছি। লেখা পড়া শিখে সমাজে প্রতিষ্ঠা পেয়েছি। দুটো লক্ষ্মী পয়মন্ত মা পেয়েছি। ভালো আছি মা।
আল্লাহ্‌ তোমায় বেহেস্তবাসী করে তোমার আত্মা কে শান্তি দিক- এই প্রাথনা করি সব সময়।
আজ সকল সন্তানের কাছে আমার অনুরোধ, যাদের মা জীবিত আছেন, আসুন মা কে যত্ন করি, সন্মান করি আর ভালো বাসি………………।
সব শেষে আসুন মা কে নিয়ে বাংলা ভাষায় সুন্দর সুন্দর গল্প লিখি।

লেখিকা: জাহানারা খাতুন
টিকাটুলি, ঢাকা-১২০৩

Please follow and like us:

Post Reads: 268 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − one =