পাপ কাজ ছেড়ে দিন, আল্লাহর সাথে সম্পর্ক মজবুত করুন, ইবাদতে সময় দিন।

ইসলাম ও জীবন
Imran Khan || 14 November, 2018 ! 3: 20 pm

একটা মাছকে যখন পানি থেকে তুলে ডাঙায় আনা হয় তার অবস্থা কি হয় খেয়াল করেছেন?
ধড়ফড় করতে থাকে। কারণ তাকে ডাঙার জন্য তৈরী করা হয়নি। তার শরীরের ম্যাকানিজম ডাঙার জন্য নয়, পানিতে থাকার জন্য। তাই ডাঙায় এসেই সে অস্থির, বেঁচে থাকতে পারছে না, কোন কিছুকে অবলম্বন করে টিকতে পারছে না, হাঁসফাঁস করছে।
.

একটা মাছকে আল্লাহ যেমন সৃষ্টি করেছেন, একটা মানুষকেও। তাকেও সৃষ্টি করা হয়েছে একটা ম্যাকানিজম দিয়ে, একটা উদ্দেশ্য নিয়ে। আল্লাহ কুরআনে বলেন,
.
“আমার এবাদত করার জন্যই আমি মানব ও জিন জাতি সৃষ্টি করেছি।” [সূরা আয যারিয়াতঃ আয়াত ৫৬]
.
মানুষ যখন আল্লাহর সেই ইবাদাত করে না, নাফরমানি করে, পাপাচারে লিপ্ত হয়, তখন শরীরের ম্যাকানিজম বিদ্রোহ করে বসে। ডাঙায় তোলা ঐ মাছটার মতই সে অস্থির হয়ে উঠে, হাঁসফাঁস করে, সে কোনকিছুতে শান্তি পায়না। কারণ পাপের আঘাতে তার হৃদয় ক্ষতবিক্ষত হচ্ছে প্রতিনিয়ত।
.
মানুষের হৃদয়ে একটা জায়গা আছে, আল্লাহর স্মরণ ব্যতীত কোন কিছুতেই সে শান্ত হয় না, ঠিক মাছের জন্য পানি যেমন। আর সে জায়াগাটা আহত হয় যখন মানুষ পাপ করে। তাই যখন অনুভব করবেন কোনকিছু ঠিকমত হচ্ছে না, কোনকিছুতেই শান্তি পাচ্ছেন না, বুক ধড়ফড় করছে, নিশ্বাস নিতে কষ্ট হচ্ছে, বুকের উপর যেন বিশাল পাহাড় এসে ভর করেছে এরকম অনুভূতি হচ্ছে, তাহলে বুঝবেন সমস্যাটা হৃদয়ের ঐ জায়গায়। পাপ কাজ ছেড়ে দিন, আল্লাহর সাথে সম্পর্ক মজবুত করুন, ইবাদতে সময় দিন।

আল্লাহ আপনার হৃদয়টা আকাশ সমান প্রশস্ত করে দিবেন।

Please follow and like us:

Post Reads: 134 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 15 =