পাপ কাজ: দীর্ঘদিন পাপ কাজে করে অভ্যস্ত হয়ে গেলে অন্তর পাথরের চেয়ে শক্ত হয়ে যায়, চক্ষু তখন অশ্রুহীন হয়ে যায়

ইসলাম ও জীবন
Imran Khan || 11 February, 2019 ! 10: 30 am

দীর্ঘদিন পাপ কাজে করে অভ্যস্ত হয়ে গেলে অন্তর পাথরের চেয়ে শক্ত হয়ে যায়, চক্ষু তখন অশ্রুহীন হয়ে যায়।আল্লাহ পবিত্র কুর’আনে বলেন,”আর তাদের উপর দীর্ঘসময় অতিবাহিত হয়ে গেছে,ফলে তাদের অন্তর কঠিন হয়ে গেছে।” (সূরা আল হাদীদঃ১৬)

ইমাম ইবনুল কায়্যিম রাহিমাহুল্লাহ বলেন,”যতক্ষন বান্দা আল্লাহর যিকরে(স্মরণে) মগ্ন থাকে এবং তার মনোনিবেশ কেবল আল্লাহর প্রতি নিবদ্ধ থাকে,ততক্ষন তার উপর মুষলধারে রাহমাতের বৃষ্টি বর্ষিত হয়।আর যখন সে উদাসীন হয়ে পড়ে, তার অবহেলার দরুণ রুক্ষতা এবং কাঠিন্য তাকে পেয়ে বসে।”

এ অবস্থা থেকে উত্তরনের জন্য দরকার নিজের জিহ্বাকে বেশি বেশি আল্লাহর স্মরণ দ্বারা সতেজ ও সজীব রাখা। একান্ত গোপনে, নির্জনে আল্লাহর সাথে প্রতিদিন কিছু সময় কাটানো।নেককারদের সোহবতে বেশিক্ষণ থাকা। দুনিয়াবিমুখ বিষয়ক কিতাবাদি বেশি বেশি অধ্যায়ন করা,কবর যিয়ারত করা,রোগীর সেবা শুশ্রূষা করা। উম্মতের ফিকির বেশি বেশি করা,নিজের জন্য শহীদি মৃত্যু কামনা করে আল্লাহর কাছে বেশি বেশি দু’আ করা।

আর স্পেশাল আমল হচ্ছে, জোর করে হলেও আল্লাহর ভয়,ভক্তি ভালোবাসায় চোখের পানি ফেলা।
বিশ্বাস করুন,আল্লাহর ভয়ে কাঁদতে পারাটা একটা বিশাল নিয়ামত।এটা সবার কপালে জুটেনা। যাদের আল্লাহ এ নিয়ামত দিয়েছেন তাদের উচিত ও নিয়ামতের যথাযথ কদর করা।

আল্লাহ বলেন,” আর যারা কাঁদতে কাঁদতে মুখ থুবড়ে পড়ে যায় এবং (কুর’আন) তাদের ভীতি ও নম্র ভাবকে আরো বৃদ্ধি করে।” [সূরা বনী ইসরাইল:১৯৯] ” তবে কি তোমরা এই কথায় বিস্মিত হচ্ছো এবং হাসছো কিন্তু কাঁদছো না?’
‘[ সূরা আন-নাজমঃ৫৯-৬০]

রাসূল (ﷺ) বলেছেন, যে ব্যক্তি আল্লাহর ভয়ে ক্রন্দন করেছে সে জাহান্নামে প্রবেশ করবে না যে পর্যন্ত দুধ স্তনে ফিরে না আসে। অর্থাৎ দুধ স্তনে পুনরায় ফিরে যাওয়া যেমন অসম্ভব, তেমনি তার জাহান্নামে প্রবেশ করাটাও সম্পূর্ণ অসম্ভব। (বুখারি ও মুসলিম)

হাশরের দিন সাত শ্রেনীর লোককে আল্লাহ তার আরশের সুশীতল ছায়ায় আশ্র‍য় দিবেন তার মধ্যে এক শ্রেনী হচ্ছে সে সমস্ত লোক যারা নির্জনে আল্লাহর যিকর করে এবং তার দু’চোখ আল্লাহর ভয়ে অশ্রুসিক্ত হয়( রিয়াদুস সালেহীন:৪৪৯)

Please follow and like us:

Post Reads: 371 Views