বুন্দিয়া / বুরিন্দার রেসিপি

রান্না ঘর
Razia Aktar Moni || 14 May, 2018 ! 9: 46 pm

ইফতারে বুন্দিয়া / বুরিন্দা না হলে কি চলে ??? তাই আজকে বুন্দিয়া / বুরিন্দার রেসিপি নিয়ে এলাম ।

উপকরন :
বেসন- ১ কাপ
পানি – পরিমান মত
ঘি- ১ চা চামুচ ( ঘি এর বদলে তেল দেওয়া যাবে)
ভাজার জন্য তেল

সিরার জন্যঃ
১ কাপ চিনি
হাফ কাপ পানি
কয়েক ফোটা লেবুর রস

প্রণালীঃ
প্রথমে একটা পাত্রে বেসন নিয়ে তাতে অল্প অল্প পানি মেশান , মোটামোটি পাতলা কন্সিস্টেন্সি হলে ঘি মিশেয়ে আরো ভাল ভাবে বেসন টা গুলিয়ে নিন । মিশ্রন টা খুব বেশি ঘন বা খুব বেশি পাতলা হবে না । মাঝারী ঘন হবে তাই পানির পরিমান টা বুঝে দিবেন । এই পর্যায়ে আপনি ইচ্ছা করলে বেসন এর মিশণ এ আলাদা রঙ মিশিয়ে নিতে পারেন ।
এর পর কড়াই তে বেশ খানিক টা তেল নিন । একটা ঝাঝড়ি যুক্ত চামুচ নিন । এই উপর বেসন এর গোলা অল্প করে দিন , চামুচ টা তেলের ৩ -৪ ইঞ্চি উপর ধরে রাখবেন আর ছিদ্র দিয়ে বেসনকে একাই পড়তে দিবেন , ঝাকানোর দরকার নেই । এতে করে বুন্দিয়া গুলি সুন্দর আর গোল গোল হবে । বুন্দিয়া গুলি তেলে পরে গেলে , প্রায় ১ মিনিট ভেজে তুলে নিন। জ্বাল থাকবে মাঝারী আচে। এভাবে আস্তে আস্তে সম্পুর্ন টা বুন্দিয়া তৈরী করে নিন ।

এবার সিরায় দেবার পালা । চিনি আর পানি , লেবুর রস দিয়ে জ্বাল করে নিন । লেবু দেওয়ার কারন হল, যখন বুন্দিয়া টা ঠান্ডা হয়ে যাবে তখন চিনি টা শক্ত হয়ে যায়। লেবু দিলে আর শক্ত হবে না। সফট থাকবে 🙂
চিনি গলে গিয়ে বলক চলে এলে , কিছুক্ষণ অপেক্ষা করুন । এবার ভেজে রাখা বুন্দিয়া গুলো সিরায় দিয়ে ৫ মিনিট খুব অল্প আচে জ্বাল করে নিন । এরপর চুলে থেকে নামিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন প্রায় ৩ ঘন্টা ।

৩ ঘন্টা পরে পেয়ে যাবেন পারফেক্ট আর আপনার প্রিয় বুন্দিয়া ।

………………………………………………………………………

ভাল লাগলে অবশ্যই লাইক , কমেন্ট আর শেয়ার করতে একদম ই ভুলবেন না । আর পেইজ এ অবশ্যই লাইক দিবেন যাতে পরের রেসিপি গুলি সহজেই পেয়ে যান ।

ধন্যবাদ … 🙂

Please follow and like us:

Post Reads: 189 Views