বৃদ্ধাশ্রম কি দরকার আছে?

শিক্ষা সচেতন বার্তা
Imran Khan || 22 April, 2018 ! 10: 12 pm

আমাকে একজন বলেছিলেন তিনি যখন প্রতিষ্টিত হবেন তখন একটি বৃদ্ধাশ্রম করবেন কারণ মা বাবার কষ্ট ওনাকে খুব স্পর্শ করে। উত্তরে আমি বলেছিলাম কোনদিন বৃদ্ধাশ্রম করবেন না।কারণ জানতে চাইলে বলছিলাম আমরা জাতি হিসেবে খুব সুবিধাবাদী, যত বেশি আপনারা বৃদ্ধাশ্রম করবেন তত বেশি আমরা এর সুবিধা নেয়ার চেষ্টা করবো আর এর কষ্টের স্বীকার হবেন বৃদ্ধ মা বাবা।

ইন্দোনেশিয়ায় প্রতিটি স্কুলে বছরে একবার একটি দিন তারা পালন করে যেদিনটায় সকল ছেলেমেয়ে তাদের মা বাবার পা নিজ হাতে পানি দিয়ে ধুয়ে দেয় যেন তারা কখনোই মা বাবার প্রতি নির্দয় না হতে পারে।সে দেশে এখনো কোন বৃদ্ধাশ্রম প্রয়োজন হয়নি। আর আমাদের দেশে সরকারিভাবে ৬-৭ টি বৃদ্ধাশ্রম এবং বেসরকারিভাবে এর সংখ্যা দিনদিন বেড়েই চলেছে।

বাংলাদেশে একমাত্র ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এই দিনটি বছরে একবার পালন করে। সেদিনটায় মা বাবার পা ধুয়াতে গিয়ে আবেগে ভালবাসায় প্রতিটি ছেলেমেয়ে এবং মা বাবারা হাউমাউ করে কান্না করেন। ছবিগুলো ডেফোডিল ইউনিভার্সিটির আবেগময় ওরকম একটি দিনেরই। ভালোবাসা বেঁচে থাকুক এমন শুভ্রতায় আর এরকম একটি দিন ছড়িয়ে পড়ুক আমাদের প্রতিটি প্রতিষ্টানের আঙিনায়।যেখানে সরকারি বেসরকারি কোন আওতায় আমাদের দেশে বৃদ্ধাশ্রম তৈরির আর প্রয়োজন না হয়।

 

Collected

Post Reads: 1138 Views